• No products in the cart.

ভোটার আইডি কার্ড ডাউনলোড | ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

যারা ভোটার কার্ড ফরম ফিলাপ করেছেন তারা খুব সহজেই আমরা হাতে থাকিস স্মার্ট ফোন দিয়ে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন।

নতুন ভোটার আইডি কার্ড ফরম ফিলাপ করার পর আপনাদের মনে কয়েকটি প্রশ্ন জাগে যেমন ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড , নতুন ভোটার আইডি কার্ড চেক (NID card check) বা স্মার্ট কার্ড ডাউনলোড (NID card download) কিভাবে করবো ইত্যাদি বিষয়।

তো আপনারা যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়েন তাহলে খুব সহজে ভোটার আইডি কার্ড চেক (NID card check বাংলাদেশ) এবং বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

চলন তাহলে বেশি কথা না বলে মোবাইলে ভোটার আইডি চেক 2023 কিভাবে করবেন এ বিষয়টি জেনে নিই।

ভোটার আইডি কার্ড অনলাইন কপি বের করার নিয়ম

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম বা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য আপনাদেরকে কথা বলি স্টেপ ফলো করতে হবে যেটির মাধ্যমে কিন্তু নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে এ বিষয়টি বুঝতে পারবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড 2023

প্রথম ধাপ :

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা চেক করার জন্য আপনাদেরকে একটি কাজ করতে হবে , সেটি হচ্ছে প্লে স্টোর থেকে nid wallet এই অ্যাপসটি ডাউনলোড করতে হবে। NID card download করার জন্য এই অ্যাপসটি প্রয়োজন হবে তো আপনারা এটিকে ডাউনলোড করে নেবেন।

দ্বিতীয় ধাপ :

 

তারপর আপনাকে যেটি করতে হবে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটার দিয়ে যেকোনো একটি ব্রাউজারে এসে nidbd এটি লিখে সার্চ করতে হবে। তারপর প্রথমে যে ওয়েবসাইটটি দেখতে পাবেন সেই ওয়েবসাইটটিতে ক্লিক করতে হবে অথবা আপনারা https://services.nidw.gov.bd/nid-pub/claim-account সরাসরি এই লিংকে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

তৃতীয় ধাপ :

তারপর নতুন একটি ইন্টারফেস দেখতে পাবেন, আপনারা যেহেতু নতুন ভোটার কার্ডের জন্য আবেদন করেছেন সেজন্য আপনাকে একটি অ্যাকাউন্ট করতে হবে। তো আপনার রেজিস্টার এ ক্লিক করে ঠিক এরকম অপশন দেখতে পাবেন।

তো ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য এই অপশন গুলো পূরণ করতে হবে। তবে এইখানে একটি কথা বলে রাখা ভালো যেহেতু আপনি নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন সে ক্ষেত্রে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার বা জাতীয় পরিচয় পত্র নাম্বার না থাকার কথা,

তো এর জন্য নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম রয়েছে, তো আপনারা প্রথমেই যে অপশনটি দেখতে পাচ্ছেন তো ওইখানে , ভোটার আইডি কার্ডের স্লিপ নাম্বারটা দিয়ে দিবেন, আপনি যখন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে তারা একটি স্লিপ নাম্বার দিয়েছিল তো ওই নাম্বারটি ওইখানে বসাতে হবে।
তারপর আপনার জন্ম তারিখ সাল এগুলো বসাতে হবে, তারপর নিচে একটি কোড দেখতে পাবেন সেই কোডটি বসিয়ে দিয়ে সাবমিট এ ক্লিক করবেন।

চতুর্থ ধাপ :

তারপর পরবর্তী ধাপে আপনাদেরকে ভোটার কার্ডের বিভিন্ন তথ্য দিয়ে আরেকটি ফর্ম ফিলাপ করতে হবে যেমন,
 
          . বর্তমান ঠিকানা
 
           . বিভাগ
 
           . জেলা
 
           . উপজেলা

পঞ্চম ধাপ :

তারপর পরবর্তী অপশনে ক্লিক করবেন , তারপর একটি মোবাইল নাম্বার দেখতে পাবেন সেই মোবাইল নাম্বারটা যদি আপনার হয় তাহলে বার্তা পাঠান অপশনটিতে ক্লিক করবেন, আর সে মোবাইল নাম্বারটা যদি আপনার না হয় তাহলে মোবাইল পরিবর্তন অপসোনেট ক্লিক করে আপনার মোবাইল নাম্বারটি পরিবর্তন করে নিয়ে বার্তা পাঠান অপশনটিতে ক্লিক করবেন।

ষষ্ঠ ধাপ :

তারপর আপনার মোবাইলে একটি SMS আসবে এসএমএস টি আপনারা সঠিকভাবে অবশ্যই দিবেন তারপর বহাল বাটনে ক্লিক করে দিবেন।

সপ্তম ধাপ :

তারপর লাল Colour রাউন্ড এর ভিতর tap to NID wallet লেখা দেখতে পাবেন তো আপনারা সেখানে ক্লিক করবেন। তারপর আপনারা NID wallet অ্যাপস টি select করবেন আপনাকে সরাসরি NID wallet অ্যাপস এ নিয়ে যাওয়া হবে।

অষ্টম ধাপ :

তারপর আপনারা start with face scam এই অপশনটি তে ক্লিক করে আপনার face টি scan করে নেবেন।

নবম ধাপ :

আপনার ফেসটি স্ক্যান করার পর ok বাটনে ক্লিক করবেন, তারপর আপনার ফটো সেখানে দেখতে পাবেন তারপর নিচের দিকে একটু স্ক্রল করবেন তারপর দেখবেন ডাউনলোডের অপশন রয়েছে , তো আপনারা এই ডাউনলোড অপশন এ ক্লিক করে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

আশা করি আজকের এই আর্টিকেল থেকে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান বা টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম টি জানতে পারলেন।

0 responses on "ভোটার আইডি কার্ড ডাউনলোড | ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.