• No products in the cart.

বুট লক কী? এটি আনলক করার সুবিধা ও অসুবিধা কী?

Bootloder কি?

আপনার মোবাইল ফোনে বুটলোডার কে সহজ ভাবে ব্যাখ্যা করতে গেলে বলা যায় যে, বুটলোডার এমন একটি সিকিউরিটি যেটা নিশ্চিত করে যে আপনাকে কোম্পানি যে অবস্থায় দিয়েছিল, যে অপারেটিং সিস্টেম দিয়ে ভালো ভাবে সাজিয়ে গুছিয়ে দিয়েছিল, সেই অবস্থায় থাকা। যখনই বুটলোডার এটা নিশ্চিত করে যে আপনার মোবাইল সঠিক অবস্থানে আছে তখনই বুটলোডার আপনার মোবাইল ফোনটিকে বুট করে দেয় এবং আপনি আপনার মোবাইল ফোন ব্যবহার করতে পারেন।

বুটলোডার আপনার ফোনের নিরাপত্তা নিশ্চিত করে।

তার মানে এখানে আরো একটি অর্থ দাঁড়ায়, আপনি যদি আপনার মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের সাথে কোন ধরনের উল্টাপাল্টা কাজ করেন সেক্ষেত্রে আপনি যখন রিস্টার্ট করতে যাবেন অথবা আপনার ফোন যখন সুইচ অফ হয়ে যাবে, পরবর্তীতে আপনি যখন মোবাইল ফোনটি সুইচ অন করতে যাবেন, সেক্ষেত্রে আপনার বুটলোডারটা যখন নিশ্চিত করবে যে ফোনের সব কিছু আগের অবস্থানে নেই, অনেক উল্টাপাল্টা করা হয়েছে, সেক্ষেত্রে আপনার মোবাইল ফোন আর কখনোই ওপেন হবে না। একদম fastboot logo-তেই আটকে থাকবে।

এটাকে যদি আরও সহজভাবে জানতে চান সেক্ষেত্রে ধরে নিতে পারেন আপনার বাসার দারোয়ানকে। আপনার বাসার দারোয়ান স্বাভাবিকভাবে আপনার ফ্যামিলি মেম্বার সবাইকে চেনে। আপনার ফ্যামিলি মেম্বার কেউ যদি বাইরে যাওয়া আসা করে সেক্ষেত্রে আপনার দারোয়ান কখনোই তাকে আটকাবে না। অনায়াসে তাকে যেতে আসতে দিবে। কিন্তু বাইরের কোন person যদি আপনার বাসায় আসতে চায় সেক্ষেত্রে অবশ্যই আপনার দারোয়ান তাকে স্টপ করবে এবং আপনার কাছ থেকে পারমিশন নিয়ে অথবা তার প্রত্যেকটি জিনিস চেক করার পর তাকে ভিতরে ঢুকতে দেবে।

আপনি এখানে ধরে নিতে পারেন বুটলোডার হলো আপনার ফোনের দারোয়ান বা ফোনের নিরাপত্তা দানকারী System. ডিফল্ট অবস্থায় ফোন যেরকম থাকে এর প্রত্যেকটি জিনিস ঠিক আগের মতো আছে কিনা, আপনি ফোনের Rule break করছেন কিনা সেটা চেক করার জন্য বুটলোডার কাজ করে।

আমরা বুটলোডার আনলক করে শুধুমাত্র একটি কারণে। যখন আমরা রুট করে ফোনে যখন আপনার কাস্টম রিকভারি ইন্সটল করি, সে ক্ষেত্রে আমাদেরকে বুটলোডার আনলক করতে হয় কারণ আপনি এখানে আপনার পছন্দমতো মোবাইলের সাথে উল্টাপাল্টা করতে যাচ্ছেন। আপনি যদি আপনার মোবাইল ফোনে কাস্টম রম অথবা কাস্টম রিকভারি ইন্সটল করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই বুটলোডার ব্রেক করতে হবে অথবা আনলক করতে হবে। তো আবার বুটলোডার আনলক এর ক্ষেত্রে আপনাকে একটা মেসেজ দেখাবে কোম্পানির তরফ থেকে যেটা হচ্ছে আপনি আপনার কোম্পানির রুলস রেগুলেশন ভাঙ্গতে চলেছেন। ফোনে কোনো ওয়ারেন্টি থাকবে না।

April 18, 2022

2 responses on "বুট লক কী? এটি আনলক করার সুবিধা ও অসুবিধা কী?"

  1. brother apnader corse biaksh a peyment kora jai na tar jonno corse kinte passi na

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.