• No products in the cart.

আইফোন 14 vs স্যামসাং গ্যালাক্সি S23 vs গুগল পিক্সেল 7a, কোনটি সেরা?

মোবাইল ফোন বর্তমান সময়ে সবার লাইফের একটি অপরিহার্য উপাদান হিসেবে গড়ে উঠেছে। নতুন ফোন কেনার ক্ষেত্রে কোন ফোন ব্যবহার উপযোগী হবে সে ব্যাপারে সবাই খুব চিন্তিত থাকে। ফোন কেনার আগে অবশ্যই বাজেটের মধ্যে সকল ফোন কম্পেয়ার করা উচিত যাতে করে আপনি আপনার বাজেটের মধ্যে সেরা ফোন নির্বাচিত করতে পারেন।

আপনাকে যদি কেউ প্রশ্ন করে বর্তমান সময়ের সেরা মোবাইল ফোন ব্র‍্যান্ড কোনটি তাহলে আপনি আইফোন, গুগল কিংবা স্যামসাং এর নামই নিবেন। কেননা বর্তমান বাজারের সব সেরা ফোন এই কোম্পানি গুলো বানিয়ে থাকে। এ কারণে ফোনের বাজারে এই ব্র‍্যান্ড তিনটির চাহিদা অনেক বেশি।

সম্প্রতি গুগল তাদের নতুন 7a মডেলের ফোন বাজারে নিয়ে এসেছে। এছাড়া স্যামসাং গত বছর তাদের অত্যন্ত জনপ্রিয় S সিরিজের S23 ফোন বাজারে এনেছিলো। সেটি স্যামসাং এর অত্যন্ত সফল সিরিজের ফোন বিধায় ফোনের বাজারে ফোনটির ব্যাপক চাহিদা রয়েছে। ফোনের বাজারে চাহিদার কথা বলতে গেলে আইফোন কোনো অংশে কম না। অ্যাপলের তৈরি আইফোন ব্যবহার করার ইচ্ছা নেই এমন মানুষ খুঁজে পাওয়া অত্যন্ত কষ্টকর।

আইফোন 14 বর্তমান সময়ে আইফোনের অত্যন্ত জনপ্রিয় একটি মডেল। আপনি যদি নতুন ফোন কেনার সময় এই তিনটি জনপ্রিয় ফোনের মধ্যে কোনটি কিনবেন সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে না পারেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজকের এই আর্টিকেলে আমরা গুগল পিক্সেল 7a, স্যামসাং S23 ও আইফোন 14 এর মধ্যে কোন ফোনটি আপনার জন্য লাভজনক হবে সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করবো। আমরা আমাদের এই আর্টিকেলে আলাদা আলাদা ফাংশনে কোন ফোন এগিয়ে আছে সে ব্যাপারে ব্যাখ্যা করবো। সকল ব্যাখ্যা শেষে আমরা একটি সিদ্ধান্তে উপণিত হতে পারবো যে কোন ফোন বাকি ফোন গুলো থেকে এগিয়ে থাকবে। চলুন আলোচনা শুরু করা যাক-

ডিসপ্লে

আপনি আমাদের আর্টিকেলের নিচের দিকে যত যেতে থাকবেন তত বুঝতে পারবেন যে ডিসপ্লে হলো এমন একটি অন্যতম সেকশন যেখানে একটি ফোনকে নি:সন্দেহে বিজয়ী ঘোষণা করা সম্ভব হবে। গুগল পিক্সেল 7a, স্যামসাং S23 ও আইফোন 14 তিনটি ফোন ই ৬.১ ইঞ্চির একটি বড় ডিসপ্লে দিয়ে তৈরি। গুগল পিক্সেল 7a এর রেজুলেশন ২৪০০ * ১০৮০ যেখানে স্যামসাং এর রেজুলেশন ও খুব কাছা কাছি, ২৩৪০ * ১০৮০। আইফোন 14 এর রেজুলেশন এক্ষেত্রে বাকি দুইটা ফোন থেকে এগিয়ে আছে। আইফোন  14 এর রেজুলেশন প্রায় ২৫৩২ * ১১৭০।

কিন্তু এক্ষেত্রে তিনটি ফোনের মধ্যে পার্থক্য এতটাই সূক্ষ্ম যে সাধারণ মানুষ সচারাচর এটি খেয়াল করতে পারবে না। এই তিনটি ফোনের ডিসপ্লেতে মূলত যেই পার্থক্যটি সবচেয়ে বেশি সেটি হলো রিফ্রেশ রেট। অ্যাপলের লেটেস্ট বেজ মডেল আইফোন 14 এর রিফ্রেশ রেট মাত্র ৬০ হার্জ। যেটি এই বাজেটের ফোন গুলোর মধ্যে অনেক নিচের সারিতে রয়েছে। অন্যদিকে গুগলের নতুন ফোনের রিফ্রেশ রেট ৯০ হার্জ। স্যামসাং এর S23 মডেলের ফোনটি এই ক্যাটাগরিতে অন্যান্য ফোনের তুলনায় এগিয়ে। স্যামসাং তাদের S23 মডেলের ফোনে ১২০ হার্জ রিফ্রেশ রেট প্রদান করে থাকে। আপনার কাছে এটি মূল্যবান নাও মনে হতে পারে তবে এটির স্মুথনেস অনেক ভালো অভিজ্ঞতা প্রদান করবে।

পারফর্মেন্স

প্রত্যেকটি ফোনেই আলাদা আলাদা টেকনোলজি ব্যবহার করার কারনে পারফর্মেন্স এর ভিত্তিতে কাউকে ভালো বা খারাপ বলা যাবে না। স্যামসাং তাদের এই গ্যালাক্সি S23 মডেলে স্ন্যাপড্রাগন 8+ জেন 2 চিপ ব্যবহার করেছে। এটি স্ন্যাপ ড্রাগনের তৈরি করা সবচেয়ে শক্তিশালী চিপ। অন্যদিকে আইফোন 14 এ অ্যাপল তাদের নিজস্ব তৈরি করা A15 বায়োনিক চিপ ব্যবহার করেছে। বলে রাখা ভালো যে আইফোন 13 এও একই চিপ ব্যবহার করা হয়েছিলো। সর্বশেষে গুগল পিক্সেল 7a এ গুগল টেন্সর G2 চিপ ব্যবহার করা হয়েছে। এই একই চিপ গুগল ৭ সিরিজের ফোন গুলোতে ব্যবহার করা হয়েছে

স্যামসাং গ্যালাক্সি S23

এই ক্যাটাগরিতে তিনটি ফোনই বিভিন্ন পরিস্থিতিতে সেরা অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম। পিক্সেল 7a পারফর্মেন্স প্রায় ত্রুটিহীন বলা যায়। আইফোন থেকেও আপনি একই রকম সেবা পাবেন বলে আশা রাখা যায় এবং স্যামসাং একেবারে সেরা চিপসেট ব্যবহার করছে। গেমিং এর ক্ষেত্রে হয়তোবা সামান্য কিছু পরিবর্তন আসলেও আসতে পারে তবে সেটি অত্যন্ত ক্ষুদ্র এবং ব্যবহারকারীর ব্যবহারের অভিজ্ঞতার উপর এর উপর কোনো প্রভাব ফেলবে না। তাই এই ক্যাটাগরিতে কোনো ব্রান্ডের ফোনকেই নির্দিষ্ট বিজয়ী ঘোষনা করা সম্ভব নয়।

ব্যাটারি লাইফ

ফোন কেনার ক্ষেত্রে এই ক্যাটাগরিতে ব্যবহারকারীরা সব সময় সেরা মডেল নির্বাচন করতে চায়। স্যামসাং S23 এর ব্যাটারি ধারণ ক্ষমতা প্রায় ৩৯০০ মিলি এম্পিয়ার এবং আইফোন 14 এর ব্যাটারি ধারণ ক্ষমতা ৩২৭৯ মিলি এম্পিয়ার। অন্যদিকে পিক্সেল 7a এর ব্যাটারির ধারণ ক্ষমতা ৪৩৮৫ মিলি এম্পিয়ার। যে কারণে ব্যবহারের দিক থেকে পিক্সেল 7a বেশি সময় ধরে ব্যবহার করা সম্ভব হবে। পিক্সেল এর এই মডেলের ফোনটি দীর্ঘ সময় ধরে ব্যবহার করা যাবে বিধায় এই ক্যাটাগরিতে পিক্সেল 7a অন্যান্য দুটি মডেল থেকে এগিয়ে থাকবে।

ক্যামেরা

এটা এমন একটি ক্যাটাগরি যেখানে প্রত্যেকটি মডেলই আশানুরূপ ফলাফল প্রদান করেছে। প্রত্যেকটি ফোন এই ক্যাটাগরিতে সেরা সাফল্য নিয়ে আসলেও একটি মডেলকে বিজয়ী হিসেবে মেনে নেওয়া যেতে পারে। ক্যামেরার সংখ্যার দিক দিয়ে বিচার করতে গেলে আইফোন 14 সবচেয়ে পিছিয়ে থাকবে। কেননা আইফোন 14 এর রিয়ার ক্যামেরা হিসেবে মাত্র দুইটি ১২ মেগা পিক্সেলের লেন্স ব্যবহার করা হয়েছে। অন্যদিকে গুগল পিক্সেল 7a তে ৬৪ মেগা পিক্সেলের প্রাইমারি লেন্স এর পাশা পাশি ১৩ মেগা পিক্সেলের আল্ট্রা ওয়াইড লেন্স ব্যবহার করা হয়েছে। যে কারনে এটি আইফোন থেকে সামান্য উপরের সারিতে থাকবে বলে আশা করা যায়।

তবে সংখ্যার দিক থেকে স্যামসাং S23 বাকি সকল ফোন থেকে এগিয়ে থাকবে। কেননা রিয়ার ক্যামেরা হিসেবে এই ফোনে ৫০ মেগা পিক্সেলের প্রাইমারি লেন্স, ১২ মেগা পিক্সেলের আল্ট্রা ওয়াইড লেন্স এবং ১০ মেগা পিক্সেলের টেলিফটো লেন্স ব্যবহার করা হয়েছে। তবে প্রত্যেকটি ফোনের মধ্যেই পর্যাপ্ত সফটওয়্যার প্যাকের সুবিধা রয়েছে যেটি দ্বারা লেন্স থেকে যে ছবি তোলা হয়েছে তাকে আরো আকর্ষণীয় করে তোলা সম্ভব। গুগল পিক্সেলের নাইট সাইট ফিচার অন্যান্য মডেল থেকে অনেক উন্নত, এছাড়া আইফোন 14 এ সামগ্রিক ভাবে সব ছবি অনেক ভালো ভাবে তোলা সম্ভব। তবে স্পেসিফিকেশনের ক্ষেত্রে স্যামসাং S23 বাকি দুটি মডেল থেকে এগিয়ে থাকবে।

আইফোন 14

ভ্যালু

আইফোন 14 এর বর্তমান বাজার মূল্য ৮০০ ডলার এবং স্যামসাং গ্যালাক্সি S23 ৮৬০ ডলার থেকে শুরু হয়। অন্যদিকে গুগল পিক্সেল 7a মাত্র ৫০০ ডলার থেকে শুরু হয়। টেকনিকালি ধরতে গেলে গুগল পিক্সেল 7a একটি মধ্যম বাজেটের ফোন। কিন্তু এটি নামে শুধু মাত্র মধ্যম বাজেটের। পিক্সেল 7a যেকোনো ফ্লাগশিপ মডেলের ফোনকে অনায়েসে হারানোর ক্ষমতা রাখে। তাই বাজেট অনুযায়ী চিন্তা করতে গেলে গুগল পিক্সেল 7a ভালো বিকল্প হবে বলে ধারনা করা হয়।

শেষ কথা

এই তিনটি ফোনের মধ্যে যেকোনো একটি ফোনকে বিজয়ী ঘোষনা করা খুবই কষ্টসাধ্য একটি ব্যাপার। কেননা তিনটি ফোন ই ভিন্নধর্মী মানুষের কাছে প্রাধান্য পায়। যেসকল এন্ড্রয়েড লাভার আছেন যারা লেটেস্ট চিপসেট এবং বেস্ট ক্যামেরা উপযোগী একটি ফোন নিতে চান তারা স্যামসাং গ্যালাক্সি S23 নিতে পারেন। আবার যারা মধ্যম বাজেটের মধ্যে যেকোনো ফ্লাগশিপ মডেলের ফোনের সাথে পাল্লা দেওয়ার মতো এবং কিছু ক্ষেত্রে হারানোর মতো ক্ষমতা সম্পন্ন ফোন চান তারা গুগল পিক্সেল 7a ফোনটি ক্রয় করতে পারেন। আর সর্বশেষে যারা এন্ড্রয়েড থেকে আইওএস কে বেশি প্রাধান্য দিয়ে থাকেন তাহলে আইফোন 14 আপনার জন্য সেরা বিকল্প হিসেবে বিবেচিত হবে।

আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনি আশা করি বুঝতে পেরেছেন আইফোন 14, স্যামসাং গ্যালাক্সি S23 এবং গুগল পিক্সেল 7a এর মধ্যে কোন ফোনটি কেনা আপনার জন্য লাভজনক হবে। আমাদের এই আর্টিকেল সম্পর্কে আপনাদের কোনো প্রকার মতামত থাকলে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। এছাড়া নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

 

0 responses on "আইফোন 14 vs স্যামসাং গ্যালাক্সি S23 vs গুগল পিক্সেল 7a, কোনটি সেরা?"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.