• No products in the cart.

হার্ডডিস্ক কি | হার্ডডিস্ক কত প্রকার ও কি কি | What is hard disk in Bengali

আপনারা প্রত্যেকেই জানেন কম্পিউটার বিভিন্ন রকম উপাদান নিয়ে তৈরি। ঠিক সেরকম একটি উপাদান হলো হার্ড ডিক্স। তোর ছোট্ট একটি উদাহরণ দিয়ে ব্যাপারটা আপনাদেরকে বোঝায় আমাদের মোবাইল ফোনে এক্সট্রা ডেটা যেমন ফটো ভিডিও ইত্যাদি রাখার জন্য মেমোরি কার্ড ব্যবহার করি ঠিক তেমনি কম্পিউটারে ডেটা রাখার জন্য হার্ডডিস্ক ব্যবহার করে থাকি। তো hard disk কে ডিস্ক ড্রাইভ বা হার্ডডিস্ক ড্রাইভ (HDD) ও বলা হয় ।

হার্ডডিস্ক হল কম্পিউটারের একটি স্টোরিজ ডিভাইস । আপনার কম্পিউটার এর সমস্ত ডেটা যেমন ফটো ভিডিও ডকুমেন্টস এবং কম্পিউটার প্রোগ্রামগুলি হার্ডডিক্সে স্টোর থাকে। Hard disk ছাড়া কিন্তু কম্পিউটার প্রায় অচল।

আপনারা অনেকে শুনে থাকবেন কেও নতুন কম্পিউটার কিনতে গেলে অনেক অনেক ভাবনা চিন্তা করে যে কত জিবি হার্ডডিস্ক নেওয়া উচিত কেও 500gb কেও 1tb বা কেও 2tb হার্ডডিস্ক নেয়। যেমন আমার কম্পিউটারে 1tb হার্ডডিক্স রয়েছে।

তো আপনারা যদি হার্ডডিক্স সম্পর্কে কিছু না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমি আলোচনা করব হার্ড ডিস্ক কি (hard disk ki) ? হার্ডডিক্স এর কাজ কি হার্ডডিস্ক কোন ধরনের ডিভাইস ইত্যাদি বিষয়।

আপনি যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পন্ন করেন তাহলে হার্ড ডিস্ক সম্পর্কে সমস্ত খুঁটিনাটি বিষয় জানতে পারবেন। চলুন তাহলে বেশি কথা না বলে হার্ডডিস্ক কাকে বলে (hard disk kake bole) এ বিষয়টি জেনে নেই।

হার্ডডিস্ক কি ? What is hard disk in Bangla

হার্ডডিক্স বা হার্ডডিস্ক ড্রাইভ হলো (HDD) হলো সেকেন্ডারি স্টোরেজ ডিভাইস (secondary storage device) । যেখানে আপনার স্থায়ী ভাবে ফটো, ভিডিও, ডকুমেন্ট, প্রোগ্রামিং ভাষা, সফটওয়্যার ইত্যাদি সংরক্ষণ করে রাখতে পারবেন।

এছাড়া hard disk হলো নন ভোলাটাইল মেমোরি (non volatile memory) কম্পিউটার অফ করলেও আপনার হার্ডডিক্সে থাকা ডেটা সুরক্ষিত থাকবে। আপনি যেকোনো সময় হার্ডডিক্স এ থাকা ডেটা গুলি ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন : ফ্লপি ডিস্ক কি?

এটি কম্পিউটার কেসের ভেতরে থাকে এবং ডাটা কেবল (PATA, SCSI, SATA ) ইত্যাদি ব্যবহার করে কম্পিউটারের মাদারবোর্ডের সঙ্গে যুক্ত থাকে। একটি হার্ড ডিস্ক এ এক বা একাধিক ঘূর্ণায়মান বৃত্তাকার ডিস্ক থাকে যা ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয়। Hard disk ডিজিটাল তথ্য সংরক্ষণ করে এর জন্য একে ইলেক্ট্রো-মেকানিক্যাল ডেটা স্টোরেজ ডিভাইসও বলা হয়। আশা করি hard disk কি এই বিষয়টি বুঝতে পারলেন।

হার্ডডিস্ক কাকে বলে | Hard disk meaning in Bengali

যে স্টোরেজ ডিভাইসের মধ্যে একটি ডিস্ক অর্থাৎ চাকতি থাকে যেটি পুরোপুরি ম্যাগনেটিক (magnetic) । এ ম্যাগনেটিক বা চৌম্বক চাকতি গুলি খুব স্পিডে ঘুরতে থাকে এবং তথ্য সঞ্চয় করতে থাকে  তাকে হার্ডডিক্স বলে। আশা করি হার্ড ডিস্ক কাকে বলে এই বিষয়টি বুঝতে পারলেন।

হার্ডডিস্ক কিভাবে কাজ করে?

আমরা উপরে জানলাম হার্ডডিস্ক এ কতগুলো চাকতি বা ডিস্ক থাকে এই চাকতি বা ডিস্কগুলোকে বলা হয় প্লাটার। এই ডিস্কগুলো ম্যাগনেটিক হয়। এ হার্ডডিক্সের প্লাটার গুলি মিনিটে চার হাজার বারের বেশি ঘুরতে ঘুরতে তথ্য সংরক্ষণ করতে সাহায্য করে।

আমরা সবাই জানি কম্পিউটার 0 এবং 1 বাইনারি নাম্বারে কাজ করে। চৌম্বকীয় প্লেটের পৃষ্ঠ কোটি কোটি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত। ক্ষুদ্র অঞ্চলের চুম্বকীয়করণ স্বাধীনভাবে সঞ্চালিত হতে পারে। প্লেটের চুম্বকীয় ক্ষুদ্র অংশটি একটি বাইনারি উচ্চকে নির্দেশ করে এবং টিত বাইনারি মান একের সমতুল্য। এটি নির্দেশ করে যে হার্ড ডিস্ক ড্রাইভ (hard disk drive) দ্বারা সংরক্ষিত অক্ষর, সংখ্যা এবং ডেটার অন্যান্য রূপগুলি বাইনারি মানগুলির সংমিশ্রণ, যেমন, শূন্য বা এক। Hard disk দ্বারা সংরক্ষিত তথ্যের ক্ষুদ্রতম অংশ বিট নামে পরিচিত।

পদার্থের চুম্বকীয়করণের প্রক্রিয়াটি সাধারণত ডিস্কে তথ্য সংরক্ষণ করে কারণ এটির পাওয়ার সাপ্লাই বন্ধ হয়ে গেলে কোন ক্ষতি হয় না। দীর্ঘ সময়ের জন্য পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযুক্ত না থাকলেও ড্রাইভ থাকা ডেটা ধরে রাখা হয় অর্থাৎ ডেটা গুলি মুছে যায় না। আশা করি হার্ডডিস্ক কিভাবে কাজ করে এ বিষয়টি বুঝতে পারলেন।

হার্ডডিস্ক কত প্রকার ও কি কি?

হার্ডডিস্ক কে প্রধানত চারটি ভাগে ভাগ করা হয় সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

1. SATA HARD DISK : এর পুরো নাম হল Serial Advanced Technology Attachment । SATA ইন্টারফেস কম গতিতে বড় ডেটা ভলিউম পরিচালনা করে। এর দামও তুলনামূলকভাবে অনেক কম এবং এর কার্যকরতা অনেক ভালো। বর্তমানে এই হার্ডডিস্কগুলো অনেক কম্পিউটার এবং সার্ভার হার্ডওয়ারে ব্যবহার করা হয়। SATA ইন্টারফেসের Speed 6Gb/sec থেকে 600Mb/sec পর্যন্ত হয়।

2. PATA HARD DISK : এর পুরো নাম হল Parallel Advanced Technology Attachment। এই pata ড্রাইভ গুলি অনেক আগে ব্যবহার করা হতো এগুলো অনেক পুরনো বর্তমানে এই ধরনের ড্রাইভ আর ব্যবহার করা হয় না। 1986 সালে প্রথম PATA ড্রাইভ ব্যবহার করা হয়েছিল। PATA ড্রাইভ 133 MB/s স্পীডে পর্যন্ত ডেটা স্থানান্তর হার প্রদান করতে পারে।

3. SCSI HARD DISK : SCSI এর মানে হলো small computer system interface । এই ড্রাইভ গুলি ছোট কম্পিউটার সিস্টেম ইন্টারফেস এ ব্যবহার করা হয় যেমন প্রিন্টার, স্ক্যানার ইত্যাদি। এর ট্রান্সফার স্পিড হলো ৭০০MB/s ।

4. SSD Hard Disk :  এটির পুরো নাম হলো সলিড-স্টেট ড্রাইভ (solid state drive) । এই ধরনের হার্ড ড্রাইভ গুলি বর্তমানে সব থেকে বেশি ব্যবহার করা হয়। SSD হলো ডেটা সঞ্চয় করার জন্য নন ভোলাটাইল মেমরি।

হার্ডডিক্স এর বৈশিষ্ট্য

• কম্পিউটারের ডেটা এবং প্রোগ্রাম সংরক্ষণ করার জন্য অন্যতম মাধ্যম হলো হার্ডডিস্ক।

• হার্ডডিক্সে ডাটাগুলি খুব নিরাপদ এবং সুরক্ষিত থাকে। ডেটা নষ্ট হয়ে যাওয়ার ভয় খুব কম থাকে।

• হার্ডডিস্ক হলো নন ভোলাটাইল মেমোরি কম্পিউটার বন্ধ হওয়ার সাথে ডেটা মুছে যাওয়ার কোন ভয় নেই।

• hard disk এর storage capacity অনেক বেশি হয়।

• হার্ডডিক্সের কর্ম ক্ষমতা অর্থাৎ স্পিড অনেক বেশি। Harddisk এর rpm স্পিড যত বেশি হবে হার্ডডিক্স এর পারফরমেন্স ভালো হবে ।

হার্ডডিক্স এর সুবিধা :

• হার্ডডিস্ক তুলনামূলকভাবে ছোট এবং বহনযোগ্য।

• এর কর্মক্ষমতা অনেক বেশি ।

• এটি দ্রুত কাজ করে।

• হার্ডডিস্ক কে সহজে আপগ্রেড করা যায়।

• বিভিন্ন ধরনের ফটো, ভিডিও, ডকুমেন্ট, অপারেটিং সিস্টেম, প্রোগ্রাম ইত্যাদি hard disk এ স্টোর করে রাখতে পারবেন।

হার্ডডিক্স এর অসুবিধা :

• হার্ডডিস্ক এর দাম তুলনামূলকভাবে অনেক বেশি।

• ডিক্স অর্থাৎ চাকতি গুলি ড্যামেজ হওয়ার সম্ভাবনা থাকে।

• হার্ডডিক্স খারাপ হলে সহজে ঠিক করা যায় না।

• Ram থেকে তুলনামূলকভাবে ধীরগতিতে ডেটা রিড করতে পারে।

তো বন্ধুরা, আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন hard disk কি হার্ডডিস্ক এর গঠন | হার্ডডিস্ক এর কাজ কি | হার্ডডিস্ক কিভাবে তথ্য সংরক্ষণ করে ইত্যাদি বিষয়।

হার্ডডিক্স কী বা  HDD কি এ বিষয় নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

 

0 responses on "হার্ডডিস্ক কি | হার্ডডিস্ক কত প্রকার ও কি কি | What is hard disk in Bengali"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.