• No products in the cart.

ওয়েবসাইট কি ? ওয়েবসাইট এর প্রকারভেদ | what is website in bangla

উদাহরণস্বরূপ, আমরা গুগলে যখন কোন কিছু সার্চ করি তারপর আমরা যে কোন পেজে প্রবেশ করে সেটার ফলাফল পায়, তো পেজে আমরা ফলাফল পাচ্ছি, সেটাই হচ্ছে ওয়েবসাইট।

তো ওয়েবসাইট কি ও কেন এ বিষয়টি কিন্তু আমরা অনেকেই জানিনা তো আজকের এই আর্টিকেলটা যদি আপনারা ধৈর্য ধরে সম্পন্ন করেন তাহলে ওয়েবসাইট কাকে বলে | ওয়েবসাইট মানে কি (website in bangla) | ওয়েবসাইট কি ও কত প্রকার ও কি কি ইত্যাদি বিষয়।

তো চলুন বেশি কথা না বলে ওয়েবসাইট কি (website ki) এ বিষয়টি জেনে নিই।

ওয়েবসাইট কি ? (What is website in Bengali)

ওয়েবসাইট হলো ওয়েব সার্ভারের রাখা যেকোনো ছবি ভিডিও, অডিও, ফাইল বা কোন তথ্য কে বোঝায় যা ইন্টারনেটের মাধ্যমে ওয়েব ব্রাউজার ব্যবহার করে এক্সেস (access) করা যায়।

একটি website ওয়েব নেটওয়ার্কের সার্ভার এর সঙ্গে সংযুক্ত থাকে এবং বিশ্বব্যাপী ব্যবহারকারীদের দ্বারা অনুরোধ করা তথ্য ফর্ম্যাট করতে এবং পাঠাতে সক্ষম হয় দিনে 24 ঘণ্টা।

উদাহরণস্বরূপ, আপনি এখন যে পৃষ্ঠাটি দেখছেন সেটি একটি ওয়েব পৃষ্ঠা। এটি আমাদের ওয়েবসাইট ‘mytechnicalbangla.com‘ এর বেশ কয়েকটি পৃষ্ঠার মধ্যে একটি। এই পৃষ্ঠাটি এবং আরও কয়েকটি পৃষ্ঠা ‘mytechnicalbangla.com‘ নামে সাজানো হয়েছে যা আপনি প্রবেশ করে অ্যাক্সেস করতে পারেন।

ব্যবহারকারীরা যাতে ওয়েবসাইটে প্রবেশ করতে পারে সেই জন্য ইন্টারনেট সংযোগ এবং একটি ডিভাইস লাগবে হতে পারে ল্যাপটপ কম্পিউটার মোবাইল ইত্যাদি তারপর যেকোনো ওয়েব ব্রাউজারে গিয়ে ওয়েবসাইটের ঠিকানা লিখে সেই সাইটের হোমপেজে প্রবেশ করতে পারবেন।

যেমন ধরুন ‘mytechnicalbangla.com’ এটি হলো আমাদের ওয়েবসাইটের ঠিকানা যেটিকে ডোমেইন নেম বলা হয়, তো এই ডোমেইন নেম যে কোন ব্রাউজারের সার্চবারে লিখে সরাসরি ওই সাইটের হোমপেজে প্রবেশ করতে পারবেন।

ওয়েবসাইট কাকে বলে ?

ওয়েব সার্ভারে রাখা কতগুলো ডকুমেন্ট, ফটো ভিডিও, অডিও, ফাইল যেগুলো ইন্টারনেট ব্যবহার করে এক্সেস করতে পারি তাকে ওয়েবসাইট বলে

অর্থাৎ website সকল সময় অডিও, ভিডিও, টেক্সট এবং ইমেজ আকারে ব্যবহারকারীর সামনে তথ্য প্রদর্শন করে, ওয়েবসাইট অনেকগুলি ওয়েব পেজ নিয়ে ঘটিত, আপনি এ পোস্টটি পড়ছেন এটিও কিন্তু ওয়েব পেজ ।

ওয়েবসাইট মানে কি ? (website meaning in bengali)

ওয়েবসাইট এর মানে হলো একটি ডোমেইন নামের অধীনে থাকা কতগুলি ওয়েব পেজের সেট, অর্থাৎ ওয়েবসাইট হলে কতগুলো ওয়েব পেজের সেট যা ডোমেন নেম দারা চিহ্নিত করা হয়। আশা করি website অর্থ কি এ বিষয়টি বুঝতে পারবেন।

ওয়েবপেজ কি?

একটি ওয়েব পেজ হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) এ উপলব্ধ একটি একটি হাইপারটেক্সট documents সাধারণত এগুলো HTML এ লেখা হয়, যা ওয়েব ব্রাউজারের মাধ্যমে দেখা যায় যেমন google, Mozilla Firefox, Microsoft Edge ইত্যাদি।

ওয়েব পেজের documents গুলি ওয়েব সার্ভার এর মধ্যে থাকে যা সেই সব ওয়েব পেজের URL এ প্রবেশ করে সহজে এক্সেস করা যায় ।

এক কথায় বলা যেতে পারে ওয়েবপেজ ওয়েবসাইটের একটি অংশ, একটি ওয়েবসাইটের অনেক web page থাকে। আপনি যে আমার আর্টিকেলটি করছেন এটি আমার ওয়েবসাইটের একটি ওয়েব পেজ।

উদাহরণস্বরূপ, মনে করুন, একটি বই সেটি হলে web সাইট আর ওই বইয়ের পৃষ্ঠা হল ওয়েব পেজ।

ওয়েবসাইট কেন প্রয়োজন

আপনি যদি দুনিয়ার সামনে নিজেকে তুলে ধরতে চান। আপনার সেবা, পণ্য, দক্ষ, অভিজ্ঞতা, আপনার ব্যবসা প্রতিষ্ঠান বা অর্গানাইজেশনকে অনলাইনে বিশ্বপরি প্রচার করতে চান তাহলে আপনার ওয়েবসাইট থাকা জরুরী।
আপনার একটি ব্যবসা প্রতিষ্ঠান আছে, তো আপনি বিশ্বব্যাপী আপনার ব্যবসার প্রসার বাড়াতে চান সেক্ষেত্রে আপনার ওয়েব সাইট অত্যন্ত প্রয়োজন, আপনার ওয়েবসাইটের মাধ্যমে আপনার ব্যবসার পণ্য বিক্রয় করতে পারবেন, যেমন ধরুন Amazon, Flipkart, Alibaba ইত্যাদি ওয়েবসাইট।

এছাড়া আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের প্রচারের (marketing) জন্য গুরুত্বপূর্ণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনি যদি web সাইট বানিয়ে টাকা ইনকাম করতে চান তাহলে সেটাও পারবেন, এর জন্য আপনার ব্লগ ওয়েব সাইট প্রয়োজন। আপনি যদি একজন ফ্রিল্যান্সার হন তাহলে আপনার একটি পোর্টফোলিও ওয়েবসাইট থাকা প্রয়োজন।

ওয়েবসাইট কত প্রকার ও কি কি | Types of website

ওয়েব সাইট মূলত দুই ধরনের হয়ে থাকে।

    ১. স্ট্যাটিক ওয়েবসাইট

            ২. ডায়নামিক ওয়েবসাইট

চলুন এই দুই ধরনের website সম্পর্কে নিচে আরও বিস্তারিত আলোচনা করি

১. স্ট্যাটিক ওয়েবসাইট

static website হলো এমন ধরনের website যার ইন্টারফেস সকল ইন্টারনেট ব্যবহারকারীর জন্য একই থাকে অর্থাৎ ব্যবহারকারীর কাছে একই তথ্য প্রদর্শন করে। স্টাটিক ওয়েবসাইট তৈরি করা বেশ সহজ এ ছাড়া এই ওয়েব সাইট হোস্ট করতে বেশি খরচ হয় না।

এই ডায়নামিক ব্যবহারকারীরা পছন্দ করে না কারণ তথ্য সব সময় স্থিতিশীল থাকে। স্ট্যাটিক ওয়েবসাইট নিয়ন্ত্রণ করার জন্য HTML এবং CSS কোড ব্যবহার করা হয়।

স্ট্যাটিক ওয়েবসাইট এর বৈশিষ্ট্য

চলুন তাহলে স্ট্যাটিক ওয়েবসাইটের বৈশিষ্ট্য কোনটি সেগুলো নিচে জেনে নিই ।

• স্ট্যাটিক ওয়েবসাইট মানে হল স্থিতিশীল অর্থাৎ এই ওয়েবসাইটের তথ্য সব সময় স্থিতিশীল থাকে।

• এ ওয়েবসাইট সাধারণত HTML এবং CSS কোডিং ভাষা ব্যবহার করে তৈরি করা যায়।

• এই ওয়েবসাইট তৈরি করা তুলনামূলকভাবে বেশ সহজ এবং ওয়েবসাইট তৈরি করতে কম সময় লাগে।

• স্ট্যাটিক website কোন ধরনের ডেটাবেসের সঙ্গে সংযুক্ত থাকে না

• এই ওয়েবসাইটের ইন্টারফেস সকল ব্যবহারকারীকে একই দেখায়।

২. ডায়নামিক ওয়েবসাইট

Dynamic website হল এমন একটি ওয়েব সাইট যা প্রতিটি ব্যবহারকারী যখনই এটি দেখেন তখন বিভিন্ন ধরনের তথ্য সামগ্রী প্রদর্শন করে। এটি একটি গতিশীল ওয়েবসাইট। এই website এর ওয়েবপেজে যে তথ্য থাকে, যা রিয়েল-টাইম এবং দর্শক, দিনের সময় এবং অন্যান্য দিকগুলির ভিত্তিতে পরিবর্তিত হয়।

ডায়নামিক ওয়েবসাইট এর বৈশিষ্ট্য

• ডায়নামিক মানে হচ্ছে পরিবর্তন অর্থাৎ এই ওয়েবসাইটের বিষয়বস্তু প্রতিটি ব্যবহারকারী অনুযায়ী পরিবর্তন হতে থাকে ।

• ডায়নামিক ওয়েবসাইট তৈরি করতে HTML, CSS, JavaScrip, PHP, python, Java ইত্যাদি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানা প্রয়োজন।

• এই ওয়েবসাইট তৈরি করা বেস কঠিন এবং তৈরি করতে অনেক সময় নেই ।

• ডায়নামিক website কোন ধরনের ডেটাবেসের সঙ্গে সংযুক্ত থাকে।

আশা করি আপনারা স্ট্যাটিক ওয়েব সাইট কি ডায়নামিক ওয়েবসাইট কি ও  স্ট্যাটিক ও ডাইনামিক ওয়েবসাইটের পার্থক্য কি এ বিষয়টি বুঝতে পারলেন।

ওয়েবসাইট এর ব্যবহার | ওয়েবসাইট এর সুবিধা

ওয়েবসাইট তৈরির অনেক কারণ থাকতে পারে, চলুন তাহলে জেনে নেই ওয়েবসাইটের ব্যবহার বা ওয়েবসাইটের সুবিধা গুলো কি কি

• আপনি আপনার দক্ষ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ওয়েবসাইটের মাধ্যমে কনটেন্ট পোস্ট করে, সে তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে পারেন এর ফলে আপনি আপনার ওয়েবসাইটকে মনিটাইজ করে অর্থ উপার্জন করতে পারেন। যেমন আমি আমার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আপনাদের মধ্যে বিভিন্ন তথ্য প্রদান করে ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করছি।

• আপনার যদি ব্যবসা প্রতিষ্ঠান থেকে থাকে, আপনি যদি আপনার ব্যবসার প্রসার বৃদ্ধি করতে চান তাহলে অবশ্যই ওয়েবসাইটের মাধ্যমে প্রোডাক্ট সেল করতে হবে, অর্থাৎ অনলাইন বিজনেসের ক্ষেত্রে website গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

• ব্যবসা প্রতিষ্ঠান বা কোম্পানি তাদের পণ্যের প্রচারের জন্য ওয়েবসাইট ব্যবহার করে থাকে।

• বিভিন্ন ধরনের সার্ভিস, কোর্স website মাধ্যমে সেল করে অর্থ উপার্জন করা হয়।

• ব্যবসা বা প্রতিষ্ঠানকে ব্র্যান্ডিং প্রতিষ্ঠা করার জন্য ওয়েবসাইট ব্যবহার করা হয়।

• অনলাইন শিক্ষাই ওয়েবসাইট ভূমিকা গুরুত্বপূর্ণ পালন করে।  যেকোনো নোটস ভিডিও সমস্ত কিছুই ওয়েবসাইটে পাওয়া যায় এর ফলে শিক্ষার্থীদের অনেক সুবিধা হয়।

• এছাড়া বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, সরকারি জব, বিভিন্ন ধরনের খবর ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারি।

ওয়েবসাইটের অসুবিধা

ওয়েবসাইটের যেমন অনেক সুবিধাও রয়েছে ঠিক তেমনি বেশ কিছু অসুবিধাও রয়েছে সেগুলো নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

• ওয়েবসাইট পরিষেবা সম্পূর্ণ ফ্রি নয়। web সাইট তৈরি করার জন্য আপনাকে অর্থ ব্যয় করতে হবে যেমন ডোমেইন, হোস্টিং ইত্যাদি কেনার জন্য।

• অনেক ওয়েবসাইট রয়েছে , যেগুলোর মাধ্যমে হ্যাকাররা জালিয়াতির উদ্দেশ্যে ব্যক্তিগত ডেটা চুরি করে নেই।

• ব্যবহারকারীরা অতিরিক্ত web সাইট ব্যবহার করার ফলে আপনার চারপাশের লোকজন থেকে দূরে সরিয়ে দিতে পারে। যেমন facebook, youtube একটি ওয়েবসাইট তো এসব প্ল্যাটফর্ম গুলি অতিরিক্ত ব্যবহার করার ফলে, আমাদের আশেপাশে লোকজন থেকে দূরে সরিয়ে দেয়।

• বিভিন্ন ধরনের por* ওয়েবসাইটের প্রতি আমরা অতিরিক্ত আকৃষ্ট হয়ে যায়, এতে আমাদের প্রচুর ক্ষতি হয়।

• বর্তমানে বিভিন্ন ধরনের স্ক্যাম, জালিয়াতি ওয়েবসাইটের মাধ্যমে করা হয়ে থাকে।

তো বন্ধুরা , আজকের এই আর্টিকেল থেকে আপনারা ওয়েবসাইট কি ও কত প্রকার ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় | ওয়েবসাইট এর কাজ কি | ওয়েবসাইটের প্রয়োজনীয়তা কি ইত্যাদি বিষয় জানতে পারলেন।

 

ওয়েবসাইট কি ও কেন এই নিয়ে আজকে আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

0 responses on "ওয়েবসাইট কি ? ওয়েবসাইট এর প্রকারভেদ | what is website in bangla"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.