• No products in the cart.

এপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে ? এটি কয় প্রকার ও কি কি ? (what is application software in Bengali)

আমরা কিন্তু অনেকেই জানি  কম্পিউটার বা মোবাইল ডিভাইস চালানোর জন্য হার্ডওয়ার এবং সফটওয়্যার উভয়ের প্রয়োজন। এই দুটি অংশের মধ্যে যেকোনো একটি অংশ না থাকলে কম্পিউটার বা মোবাইল সঠিক ভাবে চলতে পারে না। তো আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি হার্ডওয়ার কি ? সফটওয়্যার কি ?

তো সফটওয়্যার কে প্রধানত দুটি ভাগে ভাগ করা হয় একটি হচ্ছে সিস্টেম সফটওয়্যার (System Software) এবং অপরটি হচ্ছে এপ্লিকেশন সফটওয়্যার (application software)।

তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব এপ্লিকেশন সফটওয়্যার কি (application software ki) ? এপ্লিকেশন সফটওয়্যার এর বৈশিষ্ট্য ? এপ্লিকেশন সফটওয়্যার এর কাজ কি ? এপ্লিকেশন সফটওয়্যার কয় ধরনের ইত্যাদি বিষয়।

তো আপনারা ধৈর্য ধরে এই আর্টিকেলটি সম্পন্ন করার চেষ্টা করুন তাহলে আপনারা application software সম্পর্কে সমস্ত খুঁটিনাটি বিষয়গুলো জানতে পারবেন । চলুন তাহলে বেশি কথা না বলে এপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে এটি জেনে নেই।

এপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে (application software meaning in Bengali) ?

এপ্লিকেশন সফটওয়্যার এমন এক ধরনের সফটওয়্যার প্রোগ্রাম যা ব্যবহার করে বিভিন্ন রকম চাহিদা পূরণ করে থাকে। এপ্লিকেশন সফটওয়্যার কে সংক্ষেপে আমরা অ্যাপ  বলে থাকি। এই সফটওয়্যার মূলত শেষ ব্যবহারকারীর জন্য নিদৃষ্ট কাজ করে থাকে।

আমাদের কম্পিউটার ফোন বা ট্যাব এ যে সমস্ত অ্যাপ রয়েছে সেই প্রত্যেকটি অ্যাপস গুলো একটি করে সুনির্দিষ্ট কাজ করতে পারে হতে পারে গান শোনা, গেম খেলা, ভিডিও দেখা বা ব্রাউজারে কোন কিছু সার্চ করা । প্রত্যেকটি অ্যাপস আলাদা আলাদা কাজ করে থাকে এই অ্যাপসগুলোকে আমরা এপ্লিকেশন সফটওয়্যার বলে থাকি। এই জন্য আমরা আবার ব্যবহারকারীরা ছোট ছোট চাহিদা পূরণ করার জন্য এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করে থাকি।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর উদাহরণ  বা এপ্লিকেশন সফটওয়্যার এর প্রকারভেদ (example of application software in Bengali)

এপ্লিকেশন সফটওয়্যার এর নাম বা এপ্লিকেশন সফটওয়্যার কয় ধরনের  সেগুলো নিম্নে আলোচনা করা হল

• Spreadsheet Software (স্প্রেডশীট সফটওয়্যার) : Google sheet, Microsoft Excel ইত্যাদি।

• Internet browser (ইন্টারনেট ব্রাউজার) : Google Chrome, Firefox, Opera mini ইত্যাদি।

• Word processing software (ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার) : MS word, notepad, Wordpad ইত্যাদি।

• Database software (ডাটাবেজ সফটওয়্যার) : MS access, Oracle ইত্যাদি।

• Multimedia software (মাল্টিমিডিয়া সফটওয়্যার) : media player, video player ইত্যাদি।

• Mobile application software (মোবাইল এপ্লিকেশন সফটওয়্যার) : মোবাইলে যে অ্যাপ গুলো আমরা ব্যবহার করে থাকে সেগুলো মোবাইল এপ্লিকেশন সফটওয়্যার।

এপ্লিকেশন সফটওয়্যার এর বৈশিষ্ট্য :

Application Software এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য নিচে আলোচনা করা হলো

• ওয়ার্ড প্রসেসিং , ফটো এডিটিং , মাল্টিমিডিয়া সফটওয়্যার, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদির মতো আরো অনেক কাজগলি এপ্লিকেশন সফটওয়্যার এর মাধ্যমে সম্পাদন করা হয়।

• এটি আকারে অনেক বড় হওয়ায় এটির জন্য আরও স্টোরিতে স্পেস এর প্রয়োজন হয়।

•  প্রতিটি এপ্লিকেশন সফটওয়্যার নিজস্ব আলাদা আলাদা কাজ করতে সক্ষম হয়। যেমন ভিডিও প্লেয়ার ভিডিও প্লে করতে ব্যবহার করা হয় , যেমন ফটো এডিটিং সফটওয়্যার এ ফটো এডিটিং এর জন্য ব্যবহার করা হয়।

• এপ্লিকেশন সফটওয়্যার High Level ল্যাঙ্গুয়েজে লেখা হয়ে থাকে।

এপ্লিকেশন সফটওয়্যার এর কাজ কি ?

চলুন তাহলে অ্যাপ্লিকেশন সফট্ওয়ারে কাজ গুলি নিম্নে বিস্তারিত আলোচনা করি।

মূলত আপনি আপনার কম্পিউটার বা মোবাইল এর সঙ্গে দরকারি কোন কিছু কাজ করতে চান তখন কিন্তু আপনাকে এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করতে হবে। আপনি গুগল ক্রোম ব্রাউজার খুলছেন এটাও একটা এপ্লিকেশন সফটওয়্যার, আপনি যে ভিডিও প্লেয়ারে ভিডিও দেখছেন সেটা একটা এপ্লিকেশন সফটওয়্যার

অর্থাৎ এপ্লিকেশন সফটওয়্যার নিজস্ব আলাদা আলাদা কাজ করতে সক্ষম হয় অর্থাৎ আপনি application software সাহায্যে বিশেষ আলাদা আলাদা কাজগুলো সম্পন্ন করতে পারবেন। বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলি প্রতিনিয়ত আপডেট (Update) হয় ফলে ব্যবহার করতে অনেক সুবিধা হয়। এছাড়া এপ্লিকেশন সফটওয়্যার বিভিন্ন ধরনের নিরাপত্তা এবং অ্যাক্সিস (Access) নিয়ন্ত্রণ করে।

সিস্টেম সফটওয়্যার ও এপ্লিকেশন সফটওয়্যার এর মধ্যে পার্থক্য ?

আসুন এবার জেনে নেই সিস্টেম সফটওয়্যার ও এপ্লিকেশন সফটওয়্যার এর মধ্যে প্রধান পার্থক্য   কি

• সিস্টেম সফটওয়্যার সামগ্রিক সিস্টেম সম্পদ কে পরিচালনা করে । আর এপ্লিকেশন সফটওয়্যার একটি নির্দিষ্ট কাজ করার জন্য ব্যবহার করা হয়।

• সিস্টেম সফটওয়্যার তৈরি করা হয় low level language দিয়ে । এদিকে এপ্লিকেশন সফটওয়্যার তৈরি করা হয় high level language দিয়ে।

• অনেক সময় সিস্টেম সফটওয়্যার অটোমেটিক ভাবে কাজ করে সিস্টেম সফটওয়্যার চালু হয়ে গেলে কাজ করতে শুরু করে দেয় এবং এটি বন্ধ হয়ে গেলে কাজ করা বন্ধ করে দেই। কিন্তু এপ্লিকেশন সফটওয়্যার চালু করার জন্য ব্যবহারকারী পদক্ষেপ প্রয়োজন। ব্যবহারকারী যখন আদেশ দেয় তখন এটি কাজ করা শুরু করে দেয়।

• এটি একটি স্বাধীন সফটওয়্যার (independent software) এটি একবার ইন্সটল হয়ে গেলে কম্পিউটার কাজ করা শুরু করে দেবে। কিন্তু এপ্লিকেশন সফটওয়্যার হচ্ছে নির্ভরশীল সফটওয়্যার (depended software) এটি চালানোর জন্য অন্য কারোর উপর নির্ভর করতে হয়।

• সিস্টেম সফটওয়্যার এর উদাহরণ হল Android, iOS, operating system, windows, Chrome OS ইত্যাদি । আর এপ্লিকেশন সফটওয়্যার এর উদাহরণ হল Microsoft word, Google Chrome, media player, Photoshop ইত্যাদি।

আশা করি, আপনারা এই আর্টিকেলটি পড়ে এপ্লিকেশন সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত ধারণা জানতে পারলেন।

তো আমরা এ আর্টিকেল থেকে জানতে পারলাম এপ্লিকেশন সফটওয়্যার বলতে কী বোঝায় বা এপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে ? সিস্টেম ও এপ্লিকেশন সফটওয়্যার এর মধ্যে পার্থক্য এপ্লিকেশন সফটওয়্যার এর প্রকারভেদ ইত্যাদি বিষয়।

তো Application Software in Bengali এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এটি আপনার বন্ধুদের কে শেয়ার করতে পারেন ধন্যবাদ।

0 responses on "এপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে ? এটি কয় প্রকার ও কি কি ? (what is application software in Bengali)"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.