Technical Bangla

সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

আমাদের সিম কার্ড যদি হারিয়ে যায় তাহলে আমরা অনেকেই সেই সিম কার্ডের রেজিস্ট্রেশন বাতিল করি না, এর ফলে পরবর্তীকালে আমাদেরকে অনেক সমস্যায় পড়তে হয়।

তো আপনাদের সিম কার্ড যদি হারিয়ে যায় অথবা আপনার এনআইডি কার্ড দিয়ে কেউ যদি সিম তুলে থাকে তাহলে আপনার সর্বপ্রথম উচিত সেই সিম গুলো বন্ধ করে দেওয়া।

তো আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটি আগে চেক করে নেবেন , যদি দেখেন যে আপনার নামে অনেকগুলো সিম রেজিস্ট্রেশন আছে যেগুলো আপনি ব্যবহার করেন না, তারমানে আপনি ভেবে নিবেন আপনার সিম অন্য কেউ চালায়। সেক্ষেত্রে আপনারা অতিরিক্ত সিম বন্ধ করে দিবেন।

তো সিম বন্ধ কিভাবে করবেন বা সিম নিবন্ধন বাতিল করার নিয়ম টি আপনারা অনেকেই জানেন না , তো আজকের এই আর্টিকেলটি যদি আপনারা ধৈর্য ধরে সম্পূর্ণ পড়েন তাহলে সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম টি জানতে পারেন। চলুন তাহলে বেশি কথা না বলে সিম ডিএক্টিভ করার নিয়ম টি যেনে নিই।

সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

সিম বন্ধ করার জন্য আপনাদেরকে আগে যেটি জানতে হবে সেটি হল সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে , তো সিম রেজিস্ট্রেশন চেক কিভাবে করবেন এই নিয়ে বিস্তারিত আমরা আগের  আর্টিকলে আলোচনা করেছি তাও সংক্ষেপে আর একবার বিশ্লেষণ করছি আপনারা আপনার ফোনের ডায়াল অপশন এ গিয়ে *16001# কোডটি ডায়াল করবেন তারপর আপনার এনআইডি কার্ড ের লাস্ট চারটে ডিজিট বসিয়ে দিবেন তারপর কিন্তু আপনারা খুব সহজে জানতে পারবেন আপনার আইডি কার্ড দিয়ে সর্বমোট কয়টি সিম তোলা হয়েছে।

আপনারা যদি দেখেন যে আপনার আইডি কার্ড দিয়ে অনেকগুলো সিম তোলা রয়েছে তাহলে সে সিমগুলো বন্ধ করার জন্য কয়েকটি মাধ্যম রয়েছে সেটি নিচে আলোচনা করা হলো।

1. হেল্পলাইনে কল করে

আপনার nid কার্ড তোলা একটা সিম আপনার কাছে আছে, আপনি চাইছেন সেই সিম টা বন্ধ করতে সেক্ষেত্রে আপনি ওই সিম থেকে helpline number এ কল করবেন।

তারা আপনাকে কিছু কথা জিজ্ঞাসা করবে আপনার আইডি প্রুফ চাইবে, আপনি এনআইডি কার্ডের নাম্বার বা যেটি আপনার কাছে জানতে চাইবে সেটি বলবেন তারপর আপনার sim registration টি বাতিল করতে পারবেন।

2. কাস্টমার কেয়ারে গিয়ে

যদি আপনার সিমটি হারিয়ে যায় বা অন্য কোন ব্যক্তি আপনার সিম ব্যবহার করে সেক্ষেত্রে আপনি আপনার যাবতীয় আইডি প্রুফ নিয়ে আপনার নিকটবর্তী কাস্টমার কেয়ারে চলে যাবেন।

তারপর সিম ডিএক্টিভ করার কথাগুলো তাদেরকে বলবেন এবং তারা আপনার কাছ থেকে আইডি প্রুফ নিয়ে আপনার সিম রেজিস্ট্রেশন বাতিল করে দেবে।

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন বাতিল করার জন্য আপনারা সরাসরি আপনার জাতীয় পরিচয় পত্র নিয়ে নিকটবর্তী বাংলালিংক সিম কাস্টমার কেয়ারে চলে যান তারপর তাদেরকে আপনার এই বিষয়টি খুলে বলবেন।

তারপর আপনার আইডি কার্ডের নাম্বার নিয়ে banglalink sim registration বাতিল করে দেবে।

রবি সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

একই নিয়ম রবি সিম বন্ধ করার জন্য আপনার এনআইডি কার্ড দিয়ে নিয়ে আপনার পার্শ্ববর্তী রবি সিম কাস্টমার কেয়ারে চলে যাবেন।

তারপর সেখানে গিয়ে আপনার রবি সিম বন্ধ করার ব্যাপারটি তাদেরকে বলবেন , তারা আপনার আইডি কার্ডের প্রুফ নিয়ে সিমটি 48 ঘণ্টার মধ্যে বন্ধ করে দেবে।

জিপি সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

জিপি সিম রেজিস্ট্রেশন বাতিল করার জন্য আপনার কাছের জিপি সিম কাস্টমার কেয়ারে চলে যাবেন তারপর তাদেরকে এই সিমটি বন্ধ করার ব্যাপারে বলবেন।

তারা আপনার আইডি প্রুফ নিয়ে সিমটি 48 ঘন্টার মধ্যে বন্ধ করে দিবে।

টেলিটক সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

প্রত্যেকটি সিমে রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম একই আপনি দিয়েছেন ব্যবহার করেন সেই সিম কোম্পানির কাস্টমার কেয়ারে গিয়ে, আপনার আইডি প্রুফ দিয়ে সিম বন্ধ করতে পারবেন। আমি আর বিস্তারিত বলে আর্টিকেলটি বড় করতে চাইছি না,

তো বন্ধুরা সিম ডিএক্টিভ করার নিয়ম টি আপনারা বুঝতে পারলেন। অতিরিক্ত সিম বন্ধ করার উপায় নিয়ে আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Exit mobile version