গ্রাফিক ডিজাইন কি? কেন আপনি গ্রাফিক ডিজাইন শিখবেন?

গ্রাফিক্স ডিজাইন কি?
১.এক কথায় বলতে গেলে সৃষ্টিকতার যা সৃষ্টি আমাদের চোখ দিয়ে দেখি সব হচ্ছে ডিজাইন। আর মানুষ যা নিজে সৃষ্টি চিত্র কর্ম তৈরি করে তাকে গ্রাফিক্স ডিজাইন বলে। অন্য অর্থে গ্রাফিক্স মানে হচ্ছে ড্রয়িং বা রেখা এবং ডিজাইন মানে পরিকল্পনা বা নকশা।কোন কিছু ছাপানোর জন্য যা আকা হয় তাই গ্রাফিক্স ডিজাইন।বর্তমানে শুধু ছাপানোর জন্যই আকা হয় না ইন্টারনেটে চিত্রকর্মকে ফুটিয়ে তোলার জন্যও আকা আকি করা হয়।

২.আপনি কি আকাআকি করতে ভালোবাসেন? যদি উত্তর হ্যা হয় তাহলে গ্রাফিক্স ডিজাইন আপনার জন্য। গ্রাফিক্স ডিজাইন বর্তমানে জনপ্রিয় একটি পেশা। বর্তমানে এর চাহিদা প্রচুর পরিমানে বেড়েই চলছে। তা ছাড়া ইন্টারনেটে সবচেয়ে বেশি কাজ পাওয়া যায় গ্রাফিক্স ডিজাইনের।

গ্রাফিক্স ডিজাইন কে দুই ভাগে ভাগ করা হয়ে থাকে ১. স্থির চিত্র   ২.চল চিত্র
এখানে আমারা স্থির চিত্র নিয়ে প্রথমে কাজ করবো তাই স্থির চিত্র কি কিভাবে করতে হয় এর প্রয়োজনিয়তা উপকারিতা নিয়ে কথা বলবো।

আমাদের দৈনদিন জীবনে আমরা যাই দেখি তাই কিন্তু ডিজাইন এর অন্তভুক্ত যেমন- প্রকৃতিক দৃশ্য,গাড়ি ,বাড়ি,পোশাক ,বিজনেস কার্ড,লঘু, বেনার ,ইত্যাদি ইত্যাদি আমরা যা চোখে দেখি তাই কিন্তু ডিজাইন এর অন্তভুক্ত এর ভেতর কিছু ডিজাইন স্থির আর কিছু ডিজাইন চলচিত্র । এখন যে কেও প্রশ্ন করতে পারেন আমরা যা দেখি তা কেমন স্থির চিত্র বা চল চিত্র হয়। হুম আমরা আমাদের চোখে যা স্থির অবস্থায় দেখি তাই স্থির চিত্র যেমন প্রাকৃতিক দৃশ্য,টি-শার্ট ডিজাইন,লঘু,বেনার ইত্যাদি। আর যা আমরা চলমান দেখতে পাই যেমন ভিডিও গ্রাফি যথা ভিডিও গান,  অ্যানিমেশন, আরো গভিরে গেলে বলতে হয় একটি মানুষ হাটছে এই চিত্র টি ও চলচিত্র,আকাশে মেঘ নরাচরা করছে এটিও  চলচিত্র। আশা করি সবাই স্থির চিত্র এবং চলচিত্র কি বুঝতে পেরেছেন।

April 30, 2021

0 responses on "গ্রাফিক ডিজাইন কি? কেন আপনি গ্রাফিক ডিজাইন শিখবেন?"

Leave a Message

Your email address will not be published.

Course Progress

Student Activity

top
© Technical Bangla. All rights reserved.
X