• No products in the cart.

ক্রেডিট কার্ড রিওয়ার্ড পয়েন্ট কি? এর সুবিধা জানুন

ছোটদের ও বড়দের মধ্যে গিফট পেতে পছন্দ করেনা এমন মানুষ পাওয়া দুষ্কর, সবাই গিফট পেতে ভালোবাসে। আপনার নিত্যপ্রয়োজনীয় অনেক প্রোডাক্ট হয়তো আপনি ক্রয় করছেন এবং সেক্ষেত্রে আপনি ব্যবহার করছেন নগদ টাকা। কিন্তু নগদ টাকার পরিবর্তে যদি আপনি ক্রেডিট কার্ড ব্যবহার করেন তাহলে এই ক্রেডিট কার্ডের কেনাকাটার উপরে আপনি পেতে পারেন রিওয়ার্ড পয়েন্ট। আর এই ক্রেডিট কার্ড রিওয়ার্ড পয়েন্ট দিয়ে আপনি ব্যাংক থেকে ক্যাশ ব্যাক, গিফট ভাউচার সহ আরও অনেক প্রকার সুবিধা নিতে পারেন।

ক্রেডিট কার্ড রিওয়ার্ড পয়েন্ট কিভাবে পাবেন?

আপনি যখন কার্ড দিয়ে কোন কেনাকাটা করবেন অথবা কার্ড দিয়ে অনলাইন থেকে কোনো সেবা বা কোনো পণ্য ক্রয় করবেন, তখন আপনি এই লেনদেনের উপরে ভিত্তি করে নির্দিষ্ট পরিমাণ রিওয়ার্ড পয়েন্ট পাবেন। উদাহরণস্বরূপ, হতে পারে প্রতি ৫০ টাকা ব্যবহারে পাবেন আপনি ১ রিওয়ার্ড পয়েন্ট এবং প্রতি এক ডলারের ক্ষেত্র আপনি এক রিওয়ার্ড পয়েন্ট করে পেতে পারেন (কমবেশি হতে পারে)।

তাছাড়া ব্যাংক নির্দিষ্ট কিছু সময়ের জন্য গ্রাহকদের একটি টার্গেট সেট করে দেয়। যদি গ্রাহক সেই টার্গেট পূর্ণ করতে পারে তাহলে তাদের জন্য থাকে অনেক বেশি পরিমানে রিওয়ার্ড পয়েন্ট। ব্যাংকের ক্যাম্পেইনের সময় বাড়তি রিওয়ার্ড পয়েন্ট আয় করা সম্ভব।

কোন ধরনের লেনদেনে রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যায় না?

ব্যাংক চেকের মাধ্যমে টাকা উত্তোলনের ফলে কোন রিওয়ার্ড পয়েন্ট দেওয়া হয়না। ক্রেডিট কার্ড দিয়ে এটিএম এর মাধ্যমে টাকা উত্তোলনের ক্ষেত্রে কোন রিওয়ার্ড পয়েন্ট থাকে না। তাছাড়া কোনোরকমের মোবাইল ব্যাংকিং অ্যাপে লেনদেনের ক্ষেত্রেও সাধারণত কোনো ধরনের রিওয়ার্ড পয়েন্ট দেওয়া হয় না।

রিওয়ার্ড পয়েন্টের ভ্যালু কত?

ব্যবহারকারী লেনদেন করার সাথে সাথে তার রিওয়ার্ড পয়েন্ট তার স্টেটমেন্টে যোগ হতে থাকবে। রিওয়ার্ড পয়েন্ট এর মেয়াদ সাধারণত মাস থেকে বছর পর্যন্ত হয়ে থাকে। বিভিন্ন ব্যাংক বিভিন্ন সময়কাল বেঁধে দেয় রিওয়ার্ড পয়েন্ট ব্যবহার করার জন্য। উক্ত সময়ের মধ্যে রিওয়ার্ড পয়েন্ট ব্যবহার না করলে রিওয়ার্ড পয়েন্ট মেয়াদউত্তীর্ণ হয়ে চলে যাবে। বিভিন্ন ব্যাংকের রিওয়ার্ড পয়েন্ট এর ভ্যালু বিভিন্ন রকম। আপনি যে ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করছেন সেই ব্যাংকের সাথে কন্টাক্ট করে আপনি আপনার রিওয়ার্ড পয়েন্টের ভ্যালু জেনে নিতে পারবেন।

রিওয়ার্ড পয়েন্ট দিয়ে কি সুবিধা পাওয়া যাবে?

রিওয়ার্ড পয়েন্ট এর মাধ্যমে অনেক সুবিধা পাওয়া যায়। যেমনঃ

লেনদেনের বিল প্রদান

কিছু কিছু ক্রেডিট কার্ডের লেনদেনের বিল রিওয়ার্ড পয়েন্ট দ্বারা পরিশোধ করা যায়। সুতরাং পয়েন্ট জমিয়ে আপনি কেনাকাটার বিল প্রদান করতে পারবেন।

কার্ডের বাৎসরিক ফি প্রদান

ক্রেডিট কার্ড এর রিওয়ার্ড পয়েন্ট ব্যবহার করে ক্রেডিট কার্ডের বাৎসরিক ফি প্রদান করা যেতে পারে। ক্লাসিক, গোল্ড, প্ল্যাটিনাম বা সিগনেচার একেক কার্ডের বাৎসরিক ফি একেকরকম হওয়ায় আপনি ওই কার্ডের থাকা রিওয়ার্ড পয়েন্ট দিয়ে সেই ফি প্রদান করতে পারবেন।

গিফট ভাউচার

আপনার রিওয়ার্ড পয়েন্ট এর বিপরীতে আপনার ব্যাংকের সাথে বিভিন্ন মার্চেন্ট এর টাই আপ থাকে। আড়ং, স্বপ্ন, আগোরা এসকল বড় বড় মার্চেন্টের সাথে ব্যাংকগুলোর সমঝোতা থাকায় রিওয়ার্ড পয়েন্ট ব্যবহার করে এসকল মার্চেন্ট এর গিফট ভাউচার নিতে পারেন।

কার্ডের অন্যান্য ফি প্রদান

বিভিন্ন ব্যাংক আপনাকে রিওয়ার্ড পয়েন্টের মাধ্যমে কার্ডের অন্যান্য ফি গুলো প্রদান করার সুবিধা প্রদান করছে। আপনার কার্ডের নেট পেমেন্ট ফি, ইন্টারেস্ট ফ্রি, এসএমএস ফ্রি এগুলো আপনি অনায়াসে রিওয়ার্ড কার্ডের মাধ্যমে প্রদান করতে পারবেন। সকল ব্যাংক এই সুবিধা প্রদান করেনা বিধায় আপনি আপনার ব্যাংকে কন্টাক্ট করে জেনে নিতে পারবেন আপনার ব্যাংক এই সুবিধাটি প্রদান করছে কিনা।

এ সকল অফার ছাড়াও আরও অনেক অফার ব্যাংক ভেদে রয়েছে। আপনার ব্যাংক রিওয়ার্ড পয়েন্ট এর বিপরীতে কী সকল সুবিধা প্রদান করছে তা জেনে নিতে এখনই ব্যাংকে যোগাযোগ করুন। আমাদের এই আর্টিকেল সম্পর্কে আপনার মতামত কমেন্ট করে জানাতে পারবেন

0 responses on "ক্রেডিট কার্ড রিওয়ার্ড পয়েন্ট কি? এর সুবিধা জানুন"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.